ভান্ডারিয়ায় ব্যাপক গরমে বেড়েছে তাল শাঁসের চাহিদা

মাইনুল মুন্সী (ভান্ডারিয়া প্রতিনিধি): ব্যাপক গরমের কারণে ভান্ডরিয়া উপজেলায় ৬টি ইউনিয়ন, ১টি পৌরসভায় বেড়েছে (তাল শাঁস) চাহিদা। প্রচন্ড তাপদাহে তাল শাঁস খেয়ে একটু তৃপ্তি খুঁজছেন সাধারণ মানুষ। ব্যাপক চাহিদার কারণে বাজারে এর দামও অনেকটা বেশি হলেও, বিক্রি হচ্ছে বেশী।

প্রতি তাল (তিন কোষ) ১০ থেতে ১৫ টাকা দরে বিক্রি হচ্ছে। ভান্ডারিয়া পৌর শহরের সৌদিয়া বোডিং ও চাড়া পট্টি, বাসষ্ট্যান্ড, হাসপাতাল সামনে, লিয়াকত মার্কেট, পৈকখালী বাজার, ডাক্তারহাট, তেলিখালী ও চরখালী বাজার, লঞ্চঘাট ও ভান্ডারিয়া-বরিশাল মহাসড়কের বিভিন্ন স্থান ঘুরে পানি তাল বিক্রি করতে দেখা গেছে।

দক্ষিণাঞ্চলের গ্রীষ্মকালীন ফল হিসেবে তাল ও এর গাছ কাঠের উৎস হিসেবে পরিচিত। অপরিপক্ক তাল স্থানীয়ভাবে ‘পানি তাল’ হিসেবে পরিচিত। প্রচন্ড গরমের কারণে এ বছর মানুষ পানি তাল খেতে ঝুঁকেছেন।

এর চাহিদা ব্যাপক থাকায় গ্রাম-গঞ্জ থেকে তাল সংগ্রহ করে সড়কের পাশে ও অলিগলিতে বিক্রি করছেন এলাকার ব্যবসায়ীরা। তাল ব্যবসায়ী মোঃ বেল্লাল হোসেন জানায়, গাছ হিসেবে তাল কিনে ভাÐারিয়া সৌদিয়া মার্কেটের সম্মুখে বিক্রি করি।

আকার ভেদে প্রতিটি তাল ১০ থেকে ১৫ টাকা বিক্রি করি। গত ১৫ দিন ধরে তাল বিক্রি করছেন তিনি। পানি তাল ক্রেতা মোঃ সাইফুল ইসলাম বলেন, পরিবার পরিজনের জন্য ১২ টাকা পিস হিসেবে এক ডজন তাল কিনেছি।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর ডা. রেজাউল করিম বলেন, পানি তালের অনেক উপকারিতা রয়েছে। তবে পরিস্কার-পরিছন্নভাবে না খেলে আবার ডায়েরিয়ারও ঝুঁকি আছে।