চট্টগ্রামে ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলায় কুমিল্লার শাহজালাল বলী চ্যাম্পিয়ন।

মু:বাবুল হোসেন বাবলা:২৫এপ্রিল চট্টগ্রামের বদরপাতি(বর্তমানে টেরীবাজার) বদরপাতি মহল্লার ঐতিহ্যবাহী আব্দুল জব্বার সওদাগরের প্রতিষ্ঠিত ১৯০৯ সালে বৃটিশ বিরোধী আন্দোলনের প্রতীকি স্বরুপ যুবকদের উৎসাহদানে কুস্তি খেলা ‌বা বলীধরা প্রতিযোগিতা।

সেই থেকে আজও ১১৪ বছর ধরে ঐতিহাসিক লালদীঘি ময়দানে অনুষ্ঠিত হয়েছে এই আঃ জব্বার সওদাগরের বলী খেলা। একই সাথে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী বৈশাখী উৎসবের আমেজ নিয়ে পৌষ সংক্রান্তি মেলা তা বৈশাখী মেলার প্রচলন। ঐ থেকে ১দিনের বলী খেলা ও ২দিনের বৈশাখী মেলার আয়োজন। এই মেলায় দেশের বিভিন্ন অঞ্চলের লোকজ সংস্কৃতির তৈজসপত্রসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের পসরা সাজিয়ে বসে বাংলার আবাল বৃদ্ধ বনিতা।

আজ ২৫ শেষ এপ্রিল'২৩, মংগলবার ১৪৩০বংগাব্দ বিকেলে সিএমপি পুলিশ কমিশনার কৃষ্ঞপদ রায় বেলুন উড়িয়ে ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলা উদ্ধোধন করেন। অনুষ্ঠানে আরো প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন- চসিকের প্যানেল মেয়র ১আব্দুস সবুর লিটন, চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ শহীদুল আলম তৌহিদ।

কাউন্সিলর জহর লাল হাজারীর সভাপতিত্বে ও সাংবাদিক চৌধুরী মোঃ ফরিদের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন আঃ জব্বার সওদাগরের নাতী মোঃ শওকত আনোয়ার বাদল, সাবেক কাউন্সিলর হাজী মোঃ ইসমাইল বালী, মোঃ জামাল হোসেন, মোঃ জাহাঙ্গীর আলম এবং রেফারি মোঃ আব্দুল মালেক ও সাবেক চ্যাম্পিয়ন বলী সিদ্দিক আলম।

বিকাল সাড়ে পাঁচটায় ২রাউন্ডে মাত্র এক মিনিটের মধ্যেই সাবেক চ্যাম্পিয়ন মহেশখালীর জীবন বলী কে পরাজিত করে নতুন করে ২০২৩সালে চ্যাম্পিয়ন হয়েছে কুমিল্লার ‌মো: শাহজালাল বলী। তাকে পুরস্কারের ট্রফি ও প্রাইজমানি (৩০.০০০)ত্রিশ হাজার টাকার চেক তুলে দেন আমন্ত্রিত অতিথিরা। অন্যান্য বলীরাও নিয়ম অনুযায়ী পুরস্কার ও প্রাইজমানি লাভ করেন। এ উপলক্ষে আগামীকাল ও লালদীঘি ময়দানের আশপাশের এলাকায় বৈশাখী মেলার আয়োজন চলবে।